ভয়ে কাঁপছে মস্কো, সাধারণ ছুটি ঘোষণা

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার দেশটির দুটি গুরুত্বপূর্ণ সেনা সদরদপ্তর রোস্তভ এবং ভরোনেজ নিজেদের দখলে নেওয়ার পর রাজধানীর দিকে অগ্রসর হচ্ছে। আর তাতেই ভয়ে কাঁপছে পুরো মস্কো। ইতোমধ্যে শহরজুড়ে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। 

এর আগে, রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের হুমকি দেয় দেশটির ভাড়াটে ওয়াগনার গ্রুপ। এ লক্ষ্যে গত শুক্রবার ২৫ হাজার অনুগত সেনা নিয়ে রুশ সীমান্তের ভেতরে ঢুকে পড়েছেন দলনেতা ইয়েভজেনি প্রিগোশিন। সদলবলে তিনি এখন মস্কোর দিকে এগিয়ে যাচ্ছেন। ঘোষণা দিয়েছেন, মস্কোর পথে সামনে যে-ই বাধা হয়ে দাঁড়াবে তাকেই উড়িয়ে দেওয়া হবে।

এদিকে আজ শনিবার (২৪ জুন) রাতে সিএনএন ও বিবিসির খবরে বলা হয়েছে, মস্কো থেকে ৪০০ কিলোমিটার দূরে লিপেতস্ক অঞ্চলে রয়েছে ওয়াগনার যোদ্ধারা। 

এই অঞ্চলের গভর্নর ইগো আর্তামনোভ নিশ্চিত করেছেন, অঞ্চলটির মধ্য দিয়ে মস্কোর দিকে এগিয়ে যাচ্ছে ওয়াগনার যোদ্ধারা। 

বিবিসির যাচাইকৃত সোশ্যাল মিডিয়ার এক ভিডিওতে দেখা গেছে, ওয়াগনারের একটি গাড়ির বহর লিপেতস্ক অঞ্চল দিয়ে যাচ্ছে। এই অঞ্চলটি ভরোনেজ ও মস্কোর মধ্যবর্তী স্থানে অবস্থিত।

গভর্নর আর্তমনোভ সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইনশৃঙ্খলাবাহিনী ও কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে স্থানীয়দের বাড়িতে থাকতে এবং সড়ক পথে যাতায়াত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে রুশ সংবাদমাধ্যমগুলো বলছে, ওয়াগনারের অগ্রসরের খবরে মস্কোর দক্ষিণ উপকণ্ঠে মেশিনগান স্থাপন করে অবস্থান নিয়েছে পুলিশ। 

রুশ সংবাদমাধ্যম ভেদোমস্তি প্রকাশিত ছবিতে দেখা গেছে, যুদ্ধের স্বয়ংক্রিয় অস্ত্র ও সরঞ্জামসহ রাশিয়ার নিরাপত্তাবাহিনীর সদস্যরা দক্ষিণাঞ্চলের সঙ্গে মস্কোর সংযোগকারী স্থানে অবস্থান নিচ্ছে। ছবিতে আকাশে হেলিকপ্টার ও কাছে পুলিশ ট্রাক দেখা গেছে।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তার কথা ভেবে আগামী সোমবার মস্কোতে সাধারণ ছুটি ঘোষণা করেছেন মেয়র সের্গেই সোবিয়ানিন। এক বিবৃতিতে তিনি বলেছেন, পরিস্থিতি খুব কঠিন। ঝুঁকি কমাতে তাই সোমবার সাধারণ ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //